শনিবার ২৭ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আর্থিক প্রতিষ্ঠানের স্বতন্ত্র পরিচালকের সম্মানী ৫০ হাজার টাকা

  |   বুধবার, ১৩ মার্চ ২০২৪   |   প্রিন্ট   |   88 বার পঠিত

আর্থিক প্রতিষ্ঠানের স্বতন্ত্র পরিচালকের সম্মানী ৫০ হাজার টাকা

নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠানে (এনবিএফআই) দুইজন স্বতন্ত্র পরিচালকসহ সর্বোচ্চ ১৫ জন পরিচালক থাকতে পারবে। ঋণখেলাপি ব্যক্তি পরিচালক হতে পারবেন না। স্বতন্ত্র পরিচালকদের স্নাতক ডিগ্রিধারী ও ন্যূনতম ১০ বছরের পেশাগত অভিজ্ঞতা এবং ন্যূনতম বয়স ৪৫ এবং সর্বোচ্চ বয়স ৭৫ বছর হতে হবে। সক্ষমতা বিবেচনায় মাসে সম্মানী হবে সর্বোচ্চ ৫০ হাজার টাকা। কোনো আর্থিক প্রতিষ্ঠানের সঙ্গে স্বার্থ কিংবা দৃশ্যমান স্বার্থের বিষয়ে জড়িত কোনো ব্যক্তি স্বতন্ত্র পরিচালক হতে পারবেন না।

বুধবার (১৩ মার্চ) বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ স্বতন্ত্র পরিচালকদের অভিজ্ঞতা ও উপযুক্ততা বিষয় নির্দেশনা জারি করেছে। নতুন এ নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে।

এতে বলা হয়েছে, স্বতন্ত্র পরিচালক নিয়োগে সরকারি বা বেসরকারি বা স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদ বা ব্যবসায় প্রশাসন, ব্যবস্থাপনা, আইন ও তথ্য প্রযুক্তি বিষয়ে অভিজ্ঞ শিক্ষক, আইন পেশায় নিয়োজিত ব্যক্তি, হিসাব পেশায় নিয়োজিত হিসাববিজ্ঞান বিষয়ে প্রফেশনাল ডিগ্রিধারী ব্যক্তি, অভিজ্ঞ ব্যাংকার, বাণিজ্য মন্ত্রণালয়, অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ ও অর্থ বিভাগ, শিল্প মন্ত্রণালয় ও আইন মন্ত্রণালয়ের অভিজ্ঞ কর্মকর্তাদের অগ্রাধিকার ভিত্তিতে বিবেচনা করা যাবে।

কোনো ফাইন্যান্স কোম্পানি বা ফাইন্যান্স কোম্পানি সংশ্লিষ্ট ব্যক্তির সঙ্গে অতীত, বর্তমান ও ভবিষ্যৎ কোনো প্রকৃত স্বার্থ কিংবা দৃশ্যমান স্বার্থের বিষয়ে জড়িত কোনো ব্যক্তি ওই ফাইন্যান্স কোম্পানির স্বতন্ত্র পরিচালক হতে পারবেন না। একই সঙ্গে স্বতন্ত্র পরিচালক হিসেবে নিয়োগের জন্য মনোনীত ব্যক্তির পরিবারের কোনো সদস্য সংশ্লিষ্ট ফাইন্যান্স কোম্পানির শেয়ার ধারণ করতে পারবেন না এবং ওই কোম্পানির কোনো লাভজনক পদে থাকতে পারবেন না।

এছাড়া মনোনীত ব্যক্তি ব্যাংক-কোম্পানি, বিমা কোম্পানি বা এ ধরনের কোম্পানিগুলোর কোনো সাবসিডিয়ারি কোম্পািনির পক্ষে পরিচালক থাকতে পারবেন না। ফৌজদারি কোনো অপরাধে দণ্ডিত কিংবা জাল-জালিয়াতি, আর্থিক অপরাধ বা অন্যবিধ অবৈধ কর্মকাণ্ডে জড়িত থাকলে এ পদে নিয়োগ দেওয়া যাবে না।

ইচ্ছাকৃত খেলাপি ঋণ গ্রহীতা হিসেবে তালিকাভুক্ত ব্যক্তি ওই তালিকা থেকে অব্যাহতি প্রাপ্তির ৫ বছর না হওয়া পর্যন্ত কোনো ফাইন্যান্স কোম্পানির পরিচালক হওয়ার যোগ্য হবেন না।

স্বতন্ত্র পরিচালকদের নিজস্ব সক্ষমতা বিবেচনায় প্রতি মাসে স্থায়ী সম্মানী বাবদ সর্বোচ্চ ৫০ হাজার টাকা (প্রযোজ্য কর কর্তন সাপেক্ষে) প্রাপ্য হবেন। পর্ষদ বা সহায়ক কমিটির প্রতিটি সভায় উপস্থিতি থাকলে সম্মানী হিসেবে পাবেন ১০ হাজার টাকা।

স্বতন্ত্র পরিচালকের ফাইন্যান্স কোম্পানি আইন, ২০২৩ বা অন্য কোনো আইন বা বিধি পরিচালনা পর্ষদ কর্তৃক লঙ্ঘন বিষয়ক যে কোনো তথ্য তিনি বাংলাদেশ ব্যাংককে জানাতে হবে। স্বতন্ত্র পরিচালকদের মধ্য থেকে ন্যূনতম একজন পরিচালক পর্ষদের নির্বাহী কমিটিতে অন্তর্ভুক্ত হবেন এবং আমানতকারী ও সাধারণ শেয়ারহোল্ডারদের (পরিচালক ব্যতীত) স্বার্থ সংরক্ষণে সচেষ্ট থাকবেন।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৫:০২ অপরাহ্ণ | বুধবার, ১৩ মার্চ ২০২৪

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

রডের দাম বাড়ছে
(11193 বার পঠিত)

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।